আজ থিয়েটারের নাটক ‘বারামখানা’

প্রকাশ: June 4, 2015
baramkhana

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘বারামখানা’ নাটকটি মঞ্চস্থ হওয়ার খবর প্রকাশিত হয়েছে ৪ জুন ২০১৫ তারিখের দৈনিক জনকন্ঠে। খবরটি আমরা ঢাকার পাঠকদের জন্য তুলে ধরা হল-

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আজ ৪ জুন বৃহস্পতিবার থিয়েটারের ৪১তম প্রযোজনা ‘বারামখানা’ নাটকটি মঞ্চস্থ হবে। দল সূত্রে জানা গেছে, আজ ‘বারামখানা’ নাটকটির ৩২তম মঞ্চায়ন হবে। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ’ উপন্যাস অনুপ্রাণিত, পান্থ শাহরিয়ার রচিত ‘বারামখানা’ নাটকটি নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার। আজ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, পরেশ আচার্র্য্য, রাশেদুল আওয়াল শাওন, তামান্না ইসলাম, ত্রপা মজুমদার, শেকানুল ইসলাম শাহী, আপন আহ্সান প্রমুখ।

নাটকে তুলে ধরা হয়েছে লালনের জীবন। কারণ লালন সাঁইের জীবনটাই যেন একটা নাটক। তাঁর সেই নাটকীয় জীবনকে আশ্রয় করেই রচিত হয়েছে ‘বারামখানা’। এ নাটকে লালনকে তুলে ধরা হয়েছে একটি প্রতীক হিসেবে। এদেশে যেভাবে সবকিছুকেই নিজস্ব স্বার্থে ব্যবহার করা হয়, তাকে নিয়ে রাজনীতি চলে, বাণিজ্য হয়- লালনও যেন তার শিকার! যে ধর্ম নিরপেক্ষতা লালনের ভিত্তি, সেই লালন দর্শন কী আজ ধর্ম, রাজনীতি আর বাণিজ্যের অশুভ চক্রে পড়ে তার মূল থেকে দূরে সরে যাচ্ছে না? এমন সব প্রশ্নই উঠে এসেছে ‘বারামখানা’ নাটকে। প্রসঙ্গত, ‘বারামখানা’ নাটকটি ইতোমধ্যে কলকাতায় ব্রাত্যজন নাট্যমেলায় মঞ্চায়নের পর দর্শকদের ভূয়সী প্রশংসা অর্জন করেছে।

সূত্র: দৈনিক জনকন্ঠ

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন