শুরু হলো রবীন্দ্র উৎসব

প্রকাশ: May 6, 2015
14_218611

‘…হও মৃত্যুতোরণ উত্তীর্ণ/যাক, যাক ভেসে যাক যাহা জীর্ণ’- কবিগুরু রবীন্দ্রনাথের পঙ্ক্তিমালা ধারণ করে গতকাল মঙ্গলবার সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয়েছে রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার পাঁচ দিনের ২৬তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব। ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় আয়োজিত হয়েছে এবারের উৎসব। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সূচনা হয় এবারের উৎসবের।রবীন্দ্রসংগীত উৎসব শুরুএবি ব্যাংক চ্যানেল আই দশম রবীন্দ্র মেলা উপলক্ষে গতকাল চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তার পর পর সংগঠনটির পক্ষ থেকে বিশেষ সম্মাননা জানানো হয় রবীন্দ্রসংগীত শিল্পী নাসরিন শামসকে। এর আগে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক সাজেদ আকবর। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী। এবারের আয়োজনের মর্মার্থ তুলে ধরে বক্তব্য দেন সংগঠনটির সভাপতি তপন মাহমুদ। পাঁচ দিনের এ উৎসবরে আজ বুধবার দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৬টায়। বাকি তিন দিন বিকেল ৫টা থেকে।

এবার রবীন্দ্র-উৎসব বসছে সিরাজগঞ্জের শাহজাদপুরে

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে প্রতি বছরের মতো এবারও ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। এ বছর জন্মবার্ষিকীর মূল উৎসব হবে সিরাজগঞ্জের শাহজাদপুরে। এদিন সকাল ১০টায় শাহজাদপুরের পাইলট হাই স্কুল মাঠে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল এ কর্মসূচি প্রকাশ করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ও সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন। স্বাগত ভাষণ দেবেন ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ। অনুষ্ঠানে ‘রবীন্দ্র স্মারক’ বক্তব্য প্রদান করবেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, একই দিন বিকেল থেকে পরবর্তী তিন দিন রাজধানীর ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবির চিত্রশিল্প নিয়ে আয়োজিত হবে বিশেষ প্রদর্শনী।

এ ছাড়া, ঢাকাসহ কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, নওগাঁর পতিসর ও খুলনার দক্ষিণডিহিতে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় কবিগুরুর ১৫৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হবে। এ উপলক্ষে রবীন্দ্রমেলা, রবীন্দ্রবিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করবে স্থানীয় প্রশাসন।

এবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপনের প্রতিপাদ্য বা থিম নির্ধারণ করা হয়েছে ‘সভ্যতার সংকট ও রবীন্দ্রনাথ’।

কবিগুরুর ১৫৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে ২৬ বৈশাখ বাংলা একাডেমিতে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করবে বাংলা একাডেমি। ঢাকাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্যভাবে উদ্‌যাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহ এ উপলক্ষে কর্মসূচি গ্রহণ করবে। জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠানমালা বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি চ্যানেলগুলো ব্যাপকভাবে সম্প্রচার করবে।

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন