ইতালিতে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার পেল ‘গাড়িওয়ালা’

প্রকাশ: May 18, 2015
51cd5b09c2bdd-Gariwala-1

মে মাসের ৮ তারিখ থেকে ইতালিতে শুরু হয় ‘দ্য গালফ অব নেপলস্ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল’। ১০ মে শেষ হয়ে যাওয়া এ উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয় আশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’। এ তথ্য জানিয়েছেন এ ছবির পরিচালক আশরাফ শিশির।

অন্যদিকে, ‘গাড়িওয়ালা’ ছবিটি কানাডার টরেন্টোতে ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়া’তে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। ছবিটি ১৭ মে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে সিনেপ্লেক্স অডিওন কর্পোরেশনে প্রদর্শিত হবে।

‘গাড়িওয়ালা’ হলো দুই ভাই এবং তাদের মায়ের গল্প। এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, রোকেয়া প্রাচী, মাসুম আজিজ, ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, মাটির , সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, জগন্ময় পালসহ ৪০০ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হলো মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।
গাড়িওয়ালা চলচ্চিত্রটির পরিচালক আশরাফ শিশির বললেন, ‘এ দেশে শিশুদের তেমন কোনো বিনোদন মাধ্যম নেই। তাই তারা একে একে ঝুঁকে পড়ছে বিদেশি চলচ্চিত্র-ভাষা-সংস্কৃতির দিকে। গাড়িওয়ালা শিশুতোষ ছবি হলেও তা ছোট-বড় সবারই দেখার মতো। কিন্তু প্রেক্ষাগৃহে প্রদর্শন করা ছাড়া এই ছবিটি বাংলাদেশের প্রান্তিক শিশুদের কাছে পৌঁছে দেওয়া কঠিন। আমি আশা করব, মাননীয় প্রধানমন্ত্রী এবং তথ্যমন্ত্রী অনুদানের চলচ্চিত্র দেশের সব প্রেক্ষাগৃহে অন্তত এক সপ্তাহের জন্য বাধ্যতামূলকভাবে প্রদর্শনের নির্দেশনা দেবেন।’

উল্লেখ্য, ‘গাড়িওয়ালা’ এ বছরের শুরুতে ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব রাজস্থান ২০১৪’-তে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার জিতে নিয়েছে। এছাড়া ছবিটি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা বিশ্ব চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’, ‘শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা’ এবং ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ এই তিন ক্যাটাগরিতে বিজয়ী হয়।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডে বিনাকর্তনে ছাড়পত্র পায়।

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন