কলম্বো সাহেবের সমাধি

প্রকাশ: June 24, 2015

ঢাকার ওয়ারিতে অবস্থিত খ্রিস্টান সমাধিক্ষেত্রে যে ছয় ধরনের সমাধি দেখা যায়, তার মধ্যে টাইপ-এফ ধরণের সমাধিগুলো সবচেয়ে চিত্তাকর্ষক ও বৈচিত্রপূর্ণ বৈশিষ্ট্যের অধিকারী। এই সমাধিগুলো বৃত্তাকার নয় কিন্তু ডোরিক ও আয়ন কলামের দ্বারা অষ্টভুজ বা বর্গাকৃত হয়। এই ধরনের সমাধিগুলোর মধ্যে কলম্বো সাহেবের সমাধিটি সবচেয়ে চিত্তাকর্ষক।

১৭৮৭ সালে চিত্রশিল্পী জোহান জেফানির আঁকা নাগাপন ঘাটের ছবিতে কলম্বো সাহেবের সমাধি

১৭৮৭ সালে চিত্রশিল্পী জোহান জেফানির আঁকা নাগাপন ঘাটের ছবিতে কলম্বো সাহেবের সমাধি

সময়ের সঙ্গে কলম্বো সাহেবের সমাধিটির পরিবর্তন সাধন করা হয়েছে। এই সমাধিটি তিনটি সমাধির সমন্বয়ে গঠিত। এই সমাধির আসল কাঠামো ঋতুগত পরিবর্তন বা অন্যান্য ভৌগোলিক কারণে ধ্বংস হয়ে যায়।

tomb of colombo

এই সমাধির স্তম্ভটি মোঘল আমলে তৈরী মসজিদসমূহের নকশার গড় পরিকল্পনায় তৈরী। বর্গাকার একটি সমাধির চারপাশের প্রত্যেকদিকে চারটি করে দরজা বিদ্যমান। সামনের দিকে তিনদিকের বৃহৎ মধ্যভাগে একটি মুখমণ্ডলের ছবি ও এর শেষের দিক অষ্টাভুজাকৃতির একটি স্তম্ভ বিদ্যমান যাতে একটি স্বর্গের পরীর ছবি বিদ্যমান। এই স্থাপনার শীর্ষে গম্বুজ আচ্ছাদিত একটা আটকোনা বরুজ আছে। প্রতিদিকে একটি করে দরজা আছে। দেয়ালে বেশ কিছু শিলালিপি আছে তবে সেগুলো প্রায় ধ্বংসপ্রাপ্ত। সমাধিটির সামনের দিকে খুব সু্ন্দর প্যাচানো নকশা করা ফ্রি স্ট্যান্ডিং পিলার আছে।

tomb of colombo2

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন