আজ আসছেন কোহলিরা

প্রকাশ: June 8, 2015
ball

১৬ দিনের সফরে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে ঢাকা আসছে ভারতীয় ক্রিকেট দল। এই নিয়ে সমকালে প্রকাশিত খবরটি আমরা ঢাকার পাঠকদের জন্য তুলে ধরা হল-

তাদের আসার কথা ছিল গতকাল রাতেই। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের কারণে একদিন পিছিয়ে দেওয়া হয় ভারতীয় ক্রিকেট দলের আগমন। ৩৬ ঘণ্টার সফর শেষে গতকাল রাত ৮টা ৪৫ মিনিটে ঢাকা ছেড়েছেন মোদি। তিনি বিদায় নেওয়ার বারো ঘণ্টা যেতে না যেতেই ঢাকার দুয়ারে কড়া নাড়বেন কোহলি-রোহিতরা। মোদি যে হোটেলে ছিলেন, সেই সোনারগাঁওয়েই আবাস গাড়বেন তারা।

আজ সকাল সোয়া ৯টায় জেট এয়ারওয়েজের একটি বিমানে করে বিরাট কোহলির নেতৃত্বে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামবে ভারতীয় ক্রিকেট দল। ১৬ দিনের সফরে তারা একটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে। ১০ জুন ফতুল্লায় টেস্ট দিয়ে শুরু হবে সিরিজ। ১৮ জুন থেকে ওয়ানডে তিনটি হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ভারতীয় দল ঢাকায় পা দিয়েই অনুশীলনে নেমে পড়বে। বিমানবন্দর থেকে কারওয়ান বাজারের হোটেলে যেতে কমপক্ষে ঘণ্টা দেড়েক সময় লাগতে পারে।

এরপর হোটেলে চেক-ইন করতে লাগবে আরও ঘণ্টাখানেক। তাই বিশ্রামের খুব একটা সময় পাবেন না তারা। দুপুরের খাওয়া সেরেই দৌড়াতে হবে মিরপুর স্টেডিয়াম-পানে। দুপুর আড়াইটা থেকে যে মিরপুর একাডেমি মাঠে অনুশীলন তাদের। প্রথম দিনই টাইট শিডিউল থাকলেও খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। কারণ খুব লম্বা ভ্রমণ তো তারা করছেন না। কলকাতা থেকে ঢাকা আসতে বড়জোর ঘণ্টাখানেক লাগবে। বাংলাদেশ সফরকে সামনে রেখে আরও তিন দিন আগেই কলকাতায় জড়ো হয় ভারতীয় দল। ইডেনে দু’দিনের ফিটনেস ক্যাম্প হয়। বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতেও কাছাকাছি শহর কলকাতায় ক্যাম্প করা।

প্রথম দিনই টেস্টের ভেন্যু ফতুল্লায় অনুশীলন করতে চেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। দুপুরে সেখানে বাংলাদেশ দলের অনুশীলন থাকায় সেটা সম্ভব হচ্ছে না। ফতুল্লায় তারা অনুশীলন করবে টেস্টের আগের দিন ৯ জুন সকালে। বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে অবশ্য বেশ ভালোই হুমকি দিয়েছেন ভারতীয় দলপতি বিরাট কোহলি। অনেকটা ঔদ্ধত্য স্বরেই তিনি বলেন, ‘আমার মনে হয় শুধু শেখার মনোভাব নিয়ে মাঠে নামার দিন আমাদের শেষ হয়ে গেছে। আর অনেক তো শেখা হয়েছে। আমার মনে হয় জয়ের দিকে পুরো মনোযোগ রেখে আমাদের মাঠে নামা উচিত।

অবশ্য প্রতি ম্যাচেই শেখার কিছু না কিছু থাকে, তবে সে শেখার কাজটা টিভিতে দেখেও করা যায়।’ বাংলাদেশ দল অবশ্য অতটা আত্মবিশ্বাসের সঙ্গে জয়ের কথাটা বলতে পারছে না। মুশফিক-সাকিবসহ প্রায় সবাই টেস্ট ড্রয়ের কথাই বলছেন। এর মধ্যে আবার ক’দিন আগে আঙুলে চোট পেয়ে ছিটকে গেছেন সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। মুশফিক, তামিমও পুরোপুরি সুস্থ নন। ভারতীয় দল থেকেও ছিটকে পড়েছেন একজন। তিনি হলেন তরুণ টপ অর্ডার ব্যাটসম্যান লোকেশ রাহুল। তিনি আসতে না পারলেও ভারতীয় দলের ওপর খুব একটা প্রভাব পড়বে বলে মনে হয় না।

সূত্র: সমকাল

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন