নাগরিক উৎসবে আজ ‘ম্যাকবেথ’

প্রকাশ: May 26, 2015
macbeth

নাগরিক নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি উপলক্ষে নাট্য উৎসবে আজ ২৬ মে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে পদাতিক নাট্যসংসদের ‘ম্যাকবেথ’ নাটকের ২৮তম মঞ্চায়ন হবে বলে ২৬ মে ২০১৫ তারিখের দৈনিক জনকন্ঠে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটি আমরা ঢাকার পাঠকদের জন্য তুলে ধরা হল-

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চলছে নাগরিক নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি উপলক্ষে নাট্য উৎসবে। উৎসবে আজ সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে পদাতিক নাট্যসংসদের ‘ম্যাকবেথ’ নাটকের ২৮তম মঞ্চায়ন হবে। উইলিয়াম শেক্সপিয়ারের এ নাটকটি অনুবাদ করেছেন সৈয়দ শামসুল হক এবং নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। নাটকে ম্যাকবেথ চরিত্রে শাখাওয়াত হোসেন শিমুল ও লেডি ম্যাকবেথ চরিত্রে শামছি আরা সায়েকা ছাড়া আরও অভিনয় করেছেন হামিদুর রহমান পাপ্পু, ইকরাম, শুভ, জনি, রাসেল, ওয়ালিদ, জুয়েল, জয়, তন্ময়, নাজিম ও মশিউর রহমান।

নির্দেশক সুদীপ চক্রবর্তী নাটকটির কাহিনী স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসার পথে একদল রহস্যময় শক্তি তাদের পথ রোধ করে ভবিষ্যদ্বাণী উচ্চারণ করে বলেছিল, ম্যাকবেথ হবে কডোর প্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত, উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার জন্য। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। রাজা হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী-সন্তানগণ। রহস্যময় শক্তিদের ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেয়। ইংল্যাংডের রাজার সহায়তায় নিজ রাজ্য পুনরুদ্ধারে ডানকান পুত্রদ্বয় ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে এবং ম্যাকডাফের অস্ত্রের আঘাতে ক্ষমতা আঁকড়ে ধরে থাকা এক স্বেচ্ছাচারী ম্যাকবেথের সমাপ্তি ঘটে।

সূত্র: দৈনিক জনকন্ঠ

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন