গ্যালারি কায়ায় মুখ ও মুখোশ প্রদর্শনী

প্রকাশ: May 14, 2015
1431186928

মুখ ও মুখোশ। মানুষের মুখ নিয়েই তো মুখোশ বানায় শিল্পীরা। তাহলে কেন এ দুটি আলাদা। মানুষের যে মুখ আমরা দেখি তা কী আসল নাকি মুখোশটাই দেখতে পাই। রাজধানীর উত্তরা গ্যালারি কায়ায় শুরু হয়েছে মুখ ও মুখোশ-৬ প্রদর্শনী। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী হাশেম খানের কথাতেও উঠে এলো সেই প্রসঙ্গ। তিনি বললেন, ‘আমরা যারা এখানে এসেছি তাদের চেহারাগুলো যেন মুখোশ। বরং দেয়ালে যেসব ঝুলছে সেগুলোই যেন মুখ। এর সঙ্গে যুক্ত করলেন, রাজনীতিতে বেশ কিছুদিন ধরেই মুখোশের ছড়াছড়ি দেখছি।’

শিল্পী মাহমুদুল হক বললেন, বাংলাদেশের শিল্পধারায় দু’টি দিক যুক্ত হয়েছে। একটি আমাদের ফোক অপরটি বিদেশি ধারা। আমরাও নাগরিক হিসাবে বৈশ্বিক হয়ে উঠছি। ফলে ইন্দোনেশিয়া, আফ্রিকা, ডেনমার্ক, জার্মানির ধারা আমাদের শিল্পীরদের মাঝেও উঠে আসছে। প্রদর্শনীতে উঠে এসেছে নানা ধরনের মুখোশ, মুখাকৃতি। নারী, কন্যা-পিতা-মাতা, শিশুসহ আদিবাসী ধারার নানা মুখ ও মুখভঙ্গি।

গতশনিবার বিকালে গ্যালারি কায়ায় প্রধান অতিথি হিসাবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, বিশেষ অতিথি ছিলেন কবি ও সাহিত্যিক আনিসুল হক। সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন হাশেম খান। স্বাগত বক্তব্য রাখেন গ্যালারি কায়ার পরিচালক শিল্পী গৌতম চক্রবর্তী।

প্রদর্শনীতে ১৫ জন শিল্পীর ১২১টি কাজ স্থান পেয়েছে। অংশ নেয়া শিল্পীরা হলেন- কাজী রকিব, মাসুদা কাজী, সাইদুল হক জুইস, শাবিন শাহরিয়ার, দেবাশীষ পাল, রেজাউল ইসলাম লাভলু, বিশ্বজিত পাল, শ্যামল সরকার, আব্দুর রহিম, পিন্টু চন্দ্র দেব, দেবাশীষ মালাকার, সন্দীপ কুমার দেবনাথ, কনক কুমার পাঠক, অমিত কুচ ও ঋতুপর্ণ ধর। প্রদর্শনী খোলা থাকবে বেলা এগারটা থেকে রাত আটটা, চলবে ২০ মে পর্যন্ত।

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন