মণিপুরি থিয়েটারের লেইমা নাট্যোৎসব

প্রকাশ: May 14, 2015
leima_1 (1)

তিন বছর পর নতুন নাটক মঞ্চে এনেছে মণিপুরি থিয়েটার। ফেদেরিকো গারসিয়া লোরকার ইয়ের্মা অবলম্বনে রচিত নাটকটির নাম ‘লেইমা’। বিষ্ণুপ্রিয়া মণিপুরিতে এর ভাষান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। আগামী ২১, ২২ ও ২৩ মে ‘এক নাটকের উৎসব’ শিরোনামে টানা তিন সন্ধ্যায় নাটকটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট-মন্ডলে।এক বন্ধ্যা নারীর মনস্তাত্তি্বক সংকটকে কেন্দ্র করে নাটকটির মূল গল্প। মণিপুরি নাট্য আঙ্গিক ও পাশ্চাত্য অভিনয় রীতির রসায়নে পরিবেশিত হবে দেড় ঘণ্টার ‘লেইমা’। এতে লেইমা চরিত্রে অভিনয় করছেন জ্যোতি সিনহা।অন্যান্য অভিনয়শিল্পীরা হলেন- বিধান সিংহ, সুরজিৎ সিংহ, সঞ্জিত সিংহ, শুক্লা সিনহা, উজ্জ্বল সিংহ, সমরজিৎ, দীপু, শুক্লা, সুস্মিতা, অনামিকা, সমরজিত ও সুকান্ত। সঙ্গীত করবেন শর্মিলা সিনহা ও কৃষ্ণকুমারী সিনহা। বাদ্যে বাবুচান সিংহ, অঞ্জনা ও শুক্লা। পোশাক পরিকল্পনায় জ্যোতি সিনহা। দৃশ্য ও আলোক পরিকল্পনায় শুভাশিস সিনহা।

২১ মে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এরপর ২২ মে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার সন্ধ্যা সাড়ে ৬টা ও সোয়া ৮টায় নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ২৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট-মন্ডলে সন্ধ্যা সাড়ে ৬টা ও সোয়া ৮টায় নাটকটির আরও দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য গত ১০ এপ্রিল মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে বাংলাদেশের একমাত্র গ্রামীণ থিয়েটার-স্টুডিও মণিপুরি থিয়েটারের নটমণ্ডপে দর্শনীর বিনিময়ে ‘লেইমা’নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়।

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন