জন্ম নিবন্ধন জটিলতা: সমাধান যাত্রা

প্রকাশ: May 23, 2015
hh

জন্ম নিবন্ধন জনপ্রিয় করতে এই প্রক্রিয়া সহজ করার বিকল্প নেই। দূর্নীতি দালাল চক্ক্র, ঘুষ আমলাতান্ত্রীকতা দূরিকরণের পাশাপাশি সচেতনতা বৃদ্ধির জন্যে এ নিয়ে যথেষ্ট পরিমানে প্রচার প্রচারণা চালাতে হবে। নাগরিকেরা বিভিন্ন রকম সমাধান দিয়েছেন এই নিবন্ধন প্রক্রিয়া সহজ করে আনার। তাদের কয়েকজনের মতামত এখানে সংকলন করা হল।

বেলাল হোসেন পরামর্শ দিয়েছেন, জন্ম নিবন্ধনের এর কাজ অনলাইন এর মাধ্যমে করলে অনেক সহজ হবে, একটা প্রক্রিয়া হতে পারে আমার মতে,অনলাইন এর মাধ্যমে আবেদন করার পর, অনলাইন হতে জন্ম সনদ এর রেজিস্ট্রেশন এর জন্য নির্দিষ্ট ফি এর স্লিপ অনলাইন হতে ডাউনলোড করে ব্যাংক এ জমা দেয়া হবে। তারপর টাকা জমা দেয়ার নিশ্চিত হয়েছে কিনা এটার একটা এস এম এস ঐ ব্যাক্তির মোবাইলে যাবে। তারপর তার জন্ম সনদ তৈরি হলে তাকে মোবাইলে এস এম এস করে জানিয়ে দেয়া হবে। এরপর ব্যাক্তি যখন জন্ম সনদ আনতে যাবে তখন তার ব্যাংক পেমেন্ট স্লিপ এবং অনলাইন হতে জন্ম সনদ টোকেন ডাউনলোড করে তা রেজিস্টার এর কাছে দেখালেই রেজিস্টার তার জন্ম সনদ দিয়ে দিবে।

জন্ম নিবন্ধনের জন্য অনেকে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার প্রতিষ্ঠার পরামর্শ দিয়েছেন। অনলাইনে ভুল সংশোধন পদ্ধতি রাখার প্রস্তাব করেছেন কেউ। বিভিন্ন বাসা থেকে হোল্ডিং ট্যাক্স সংগ্রহের পাশাপাশি বাড়ির মালিকের কাছ থেকে ওই নির্দিষ্ট বাসায় বসবাসকারীদের জন্ম নিবন্ধন সংক্রান্ত তথ্য নিয়ে নেয়ার পরামর্শ দিয়েছেন জনৈক নাগরিক। একটি দক্ষ আইটি দল ও সহজ জন্ম নিবন্ধন ফরম নাগরিক ভোগান্তি অনেকটাই কমাবে। অনলাইন এ্যাকলিকেশন ব্যবস্থার কথা বলেছেন অনেক নাগরিক।

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন