তামাক নিয়ন্ত্রণে বাজেট বরাদ্দ রাখবে ডিএনসিসি

প্রকাশ: May 31, 2015
tobacco control

তামাক নিয়ন্ত্রণের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাজেট রাখার প্রতিশ্রুতির খবর ৩১ মে ২০১৫ তারিখে প্রকাশ করেছে আলোকিত বাংলাদেশ। আমরা ঢাকার পাঠকদের জন্য প্রতিবেদনটি তুলে ধরা হল-

আজ বিশ্ব তামাকমুক্ত দিবস। দিবসটি উপলক্ষে সিটি করপোরেশনের পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রণের জন্য বাজেট রাখার প্রতিশ্রুতি দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা বি এম এনামুল হক। এ উপলক্ষে শনিবার রাজধানীর গুলশানের ইয়ুথ ক্লাবের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ প্রতিশ্রুতির কথা জানান। ঢাকা আহ্‌ছানিয়া মিশন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে। এনামুল হক বলেন, সিটি করপোরেশনের এ বছরের বাজেটে তামাক ও ধূমপান নিয়ন্ত্রণে একটি আলাদা বাজেট রাখা হবে। একজন ধূমপায়ীর লাং পরিষ্কার করতে ১০ বছর সময় লাগে এবং ধূমপানজনিত কারণে জটিল ব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বিশ্বে প্রতি বছর অনেক মানুষ মারা যায়। এজন্য ঢাকা সিটিতে তামাকজাত দ্রব্যের ব্যবহার কমিয়ে আনতে সিটি করপোরেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরও জানান, আগামীতে বর্জ্যশূন্য ঢাকা শহর বিষয়টির সঙ্গে সিগারেটশূন্য বিষয়টিও অন্তর্ভুক্ত করা হবে। আলোচনা সভার আগে একটি র‌্যালি গুলশানের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব এম রেজাউল করিম সরকার রবিন, ভারপ্রাপ্ত সভাপতি আনোয়ার হোসেন মৃধা, সংস্থাপন মন্ত্রণালয়ের উপসচিব ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তামাক নিয়ন্ত্রণ সেলের সাবেক সমন্বয়কারী আমিনুল আহসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব আবু সাইখ শেখ ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমদাদুল হক। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা আহ্‌ছানিয়া মিশনের উপপরিচালক মোঃ ইকবাল মাসুদ। বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন যদি ৫০ শতাংশ বাস্তবায়িত হয়, তা হলেও তামাক নিয়ন্ত্রণ করা সহজ হবে।

রিজিওনাল ডিরেক্টরস অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড : তামাক নিয়ন্ত্রণে দেড় যুগের অবদানের স্বীকৃতি হিসেবে তামাকবিরোধী সম্মাননায় মনোনীত হয়েছে বেসরকারি সংস্থা ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডবিস্নউবিবি) ট্রাস্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রবর্তিত সম্মাননায় (রিজিওনাল ডিরেক্টরস অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড) ভূষিত হয়েছে এ সংস্থা। আজ বিশ্ব তামাকমুক্ত দিবসে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এন পারানিয়েথারান ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ পদক প্রদান করবেন।

সংবর্ধিত হচ্ছেন বরিশাল জেলা প্রশাসকসহ ১১ জন : বরিশাল অফিস জানায়, বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসক মোঃ শহীদুল আলমসহ ১১ ব্যক্তিকে সংবর্ধনা দেয়া হচ্ছে। আজ সকালে তামাক ও ধূমপানবিরোধী কর্মকা-ের কারণে এ সংর্বধনা দেবে তামাকবিরোধী বেসরকারি সংস্থা ‘আবিষ্কার’। নগরীর অশ্বিনী কুমার হলে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ। আবিষ্কারের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বিভাগীয় কমিশনার মোঃ গাউস ও সিভিল সার্জন ডা. এ টি এম মিজানুর রহমান।

সূত্র: আলোকিত বাংলাদেশ

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন