বিদ্যুৎ ছাড়াই জ্বলবে বাতি

প্রকাশ: May 28, 2015
gravity light

সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকেরা এক ধরনের লাইট এমিটিং ডায়োড বা এলইডি বৈদ্যুতিক বাতি তৈরি করেছেন, যা মাধ্যাকর্ষণ শক্তি ব্যবহার করে জ্বলে। ঝুলন্ত ব্যাগে বালু ও পাথর ঝুলিয়ে বিশেষ উপায়ে চার্জ দেওয়া যাবে গ্রাভিটি লাইট নামের নতুন এই বাতিতে। উন্নয়নশীল দেশগুলোতে কম খরচের এই বাতি ব্যাপক পরিবর্তন আনতে পারে বলে প্রযুক্তিবিশেষজ্ঞগণ মনে করছেন।

বিদ্যুৎ সুবিধা বঞ্চিত ১৫০ কোটি মানুষকে কম খরচে বিদ্যুৎ সরবরাহ করতে গ্রাভিটি লাইট প্রকল্পটি শুরু করেন নির্মাতারা। সৌর বিদ্যুতের আঙ্গিকে তৈরি এ লাইটটি ব্যবহার করে উন্নয়নশীল দেশের বিদ্যুৎ সুবিধা বঞ্চিত মানুষ এ সুবিধা পাবে বলে আশা করছেন নির্মাতারা।

মার্টিন রিডিফোর্ড এবং জিম রিভিস নামের দু’জন প্রযুক্তিবিদ চার বছর ধরে এ নিয়ে গবেষণা করেন। এতে প্রায় নয় কেজি বালু ও পাথর বোঝাই ঝুলন্ত একটি ব্যাগে শক্তি সঞ্চয় করে রাখা হয়। ব্যাগটি ধীরে ধীরে নিচে নামার সময় বিদ্যুৎ উৎপাদিত হয়। ব্যাগটির ওজনকে কয়েকটি গিয়ার ব্যবহার করে বিদ্যুৎ শক্তিতে রুপান্তরিত করা হয়।

তিন সেকেন্ড সময় ব্যয় করে যন্ত্রটি একবার চার্জ দেওয়ার পর প্রায় ৩০ মিনিট আলো পাওয়া যাবে এটি থেকে। আলোর মাত্রা বাড়ানো কমানোর জন্যও ব্যবস্থা থাকছে এতে। যন্ত্রটির দু’টি টার্মিনাল দিয়ে মোবাইল ফোন ও রেডিওর মতো যন্ত্র চার্জ করাও সম্ভব।

gravity light

ধারণা করা হচ্ছে, ৩ থেকে ৫ ডলারে বিক্রি করা সম্ভব হবে গ্র্যাভিটি লাইট। তবে প্রযুক্তিটি এখনো পরীক্ষামূলক আকারে রয়েছে।

সূত্র: সায়েন্স অ্যালার্ট ডট কম

You must be logged in to post a comment Login

মন্তব্য করুন